মেনু নির্বাচন করুন

ত্রিশাল সামরিক প্রশিক্ষণ এলাকা

এই এলাকাটি একসময় শীত কালীন সামরিক প্রশিক্ষন এলাকা ছিল । তখন এর মালিকানা ছিল সাধারন জনগনের হাতে। পরবতী সময়ে সরকার এলাকাটিকে স্থায়ী সামরিক এলাকায় রুপান্তরের জন্য এলাকাটি এ্যকুয়ার করে রিকুইজিশন করে। বর্তমানে যা ত্রিশাল সামরিক এলাকা নামে পরিচিত। এই সামরিক এলকায় প্রচুর পরিমানে বেগুন উৎপাদিত হয়। এখানের খেজুরের রস এলাকা বিখ্যাত । এখানের গাছে প্রচুর কাঁঠাল , আম হয়। তাই কর্তৃপক্ষ কিছু এরিয়া কৃষকের কাছে লিজ দেয় । প্রতি বছর এর জন্য দরপত্র আহবান করা হয়। সর্বোচ্চ দরদাতা গন কৃষি ভূমি , গাছপালা ইত্যাদির লীজ প্রাপ্ত হন ।

 

এটি একটি দারুণ নৈসর্গিক প্রাণ প্রাচুর্যে ভরপুর এলাকা। নয়নাভিরাম দৃশ্য দেখলে নয়ন জুড়িয়ে যায়। সবুজ শ্যামলিমায় মন শুধূ হারিয়ে যেতে চায়। সামরিক এলাকায় রয়েছে একেবেকে বয়ে চলা খিরু নদী। ছোট ছোট খাল গুলো বর্ষায় অপরুপ রুপ ধারণ করে যে কোন দর্শনার্থীর চোখ জুরিয়ে যায় এদৃশ্য দেখলে।

কিভাবে যাওয়া যায়:

এটি একটি সংরক্ষিত এলাকা । এখানে আসতে হলে পূর্বানুমতির প্রয়োজন রয়েছে। তবে সামরিক বাহীনির সদস্যদের জন্য এটি সহজ ব্যাপার । ক্যাডেট কলেজ বার্ষিক বনভোজনে এখানে এসে থাকে। এলাকাটি ত্রিশাল সদর থেকে ৩.৫ কিলোমিটার দক্ষিণে চেলেরঘাট বাজারের পশ্চিমে অবস্থিত।


Share with :

Facebook Twitter